আইসিটি অভিধান (Ict Dictionary) Pdf Download | আইসিটি অভিধান- মাহবুবুর রহমান pdf

আইসিটি অভিধান (Ict Dictionary) Pdf Download | আইসিটি অভিধান- মাহবুবুর রহমান pdf
   
       
       
     

    আইসিটি অভিধান- মাহবুবুর রহমান pdf

    বইয়ের লেখকের কিছু কথাঃ-ভূমিকা  

    কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির ব্যবহার কেবলমাত্র কমপিউটার বিজ্ঞানিরাই করেন না , করেন অন্য পেশাজীবিরাও । শিক্ষক , চিকিৎসক , ইজ্ঞিনিয়ারসহ সকল পেশাজীবীরাই আজকাল কমপিউটার ও তথ্যপ্রযুক্তির সাথে যুক্ত হচ্ছে । তাই একটি ভালাে ও শব্দ সমৃদ্ধ কমপিউটার অভিধানের সব থেকে বেশি প্রয়ােজন তাদের , যারা তথ্যপ্রযুক্তিকে তাদের প্রাত্যহিক জীবনে ব্যবহার করে থাকেন । এই লক্ষ্যে শুধুমাত্র তথ্যপ্রযুক্তিভিত্তিক অভিধান প্রণয়নে আমাদের এ প্রয়াস । এছাড়াও বর্তমানে ৬ ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীতে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক করা হয়েছে । এছাড়াও অর্নাস এবং মাস্টার্স এর ভিবিন্নি সাবজেক্টে আইসিটি বিষয়টি অর্ন্তভুক্ত করা হয়েছে । আইসিটি শিক্ষক এবং শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে বিভিন্ন তথ্য সহজেই হাতের নাগালে পাওয়ার জন্য রচনা করা হয় আইসিটি অভিধান । বাংলা ভাষায় এ প্রথম তথ্য প্রযুক্তি বিষয়ক এ অভিধানটিতে কম্পিউটার , ইন্টারনেট , নেটওয়ার্ক ইত্যাদি বিভিন্ন বিষয়ের পাশাপাশি তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়কে অন্তর্ভুক্ত করে রচনা করা হয় এ অভিধানটি । বাজারে প্রচলিত প্রায় সব আইসিটি বইয়ের প্রয়ােজনীয় বিভিন্ন বিষয় সম্পর্কে যা বইয়ে বিস্তারিত লেখা হয়নি সেসব বিষয় এবং অন্যান্য আরাে অনেক বিষয় সম্পর্কে এলফাবেটিক্যালি সাজানাে প্রায় সাত সহস্রাধিক শব্দের এক বিশাল সম্ভার যা থেকে শিক্ষক এবং শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন । 

    কম্পিউটার শব্দগুলােকে ইংরেজিতে রেখে তাদের বাংলা উচ্চারণ সংযুক্ত করা হয়েছে । সাত সহস্রাধিক শব্দের একটি বিশাল ভান্ডার এই অভিধানটি । অত্যন্ত তথ্যসমৃদ্ধ হওয়ায় আশা করা যায় এতে পাঠকরা দারুণভাবে উপকৃত হবেন । অভিধান রচনা প্রত্যন্ত জটিল একটি কাজ । আমাদের প্রকাশনা থেকে তথ্য প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বই থেকে তথ্য নেয়ায় কাজটি অনেকটা সহজ হয়েছে । এ অভিধানটি রচনায় সহযােগিতা করেছে সিসটেকের মুনিরুল হাসান , রাজিব আহমেদসহ অন্যান্য অনেকে । অভিধানটি সংকলন করতে সাহায্য নেয়া হয়েছে একাধিক ইংরেজি অভিধান , সংবাদপত্র , কমপিউটার ম্যাগাজিন , ইন্টারনেটের বিভিন্ন ওয়েব সাইট থেকে । তাদের সবার কাছে আমি কৃতজ্ঞ । যদিও কাজটি শুরু করা হয়েছিল অনেক আগে কি দ্রুত শেষ করে অবশেষে প্রকাশিত হলাে এ প্রকাশনাটি । সেজন্য মহান আল্লাহ তায়ালার শােকরিয়া জ্ঞাপন করছি । প্রথম প্রকাশ হেতু অনেক ত্রুটি বিচ্যুতি থেকে যেতে পারে । অভিধানটির উৎকর্ষ সাধনে বিজ্ঞ পাঠকদের যে কোন পরামর্শ সাদরে গ্রহনীয় । সকলের মঙ্গল কামনায় ।  


    আইসিটি অভিধান (Ict Dictionary) Pdf Download| আইসিটি অভিধান- মাহবুবুর রহমান pdf

    Titleআইসিটি অভিধান
    Authorমাহবুবুর রহমান (আইসিটি)
    Publisherসিসটেক পাবলিকেশন্স
    QualityPdf
    Pdf Size199 Mb 
    Number of Pages608

    Ict Dictionary by Mahbubur Rahman Pdf Download

    Click Here To download 

    Tag:আইসিটি অভিধান (Ict Dictionary) Pdf Download, আইসিটি অভিধান- মাহবুবুর রহমান pdf,Ict Dictionary by Mahbubur Rahman Pdf Download,Ict Dictionary pdf Download

                                                           
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)