২০২২ সালের স্কুলের ছুটির তালিকা |সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২ (PDF Download)

আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন। ২০২২ সালের স্কুলের ছুটির তালিকা প্রকাশিত হয়েছে। এই বছর প্রধান শিক্ষকের সংরক্ষিত তিন দিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষে ছুটি থাকবে মোট ৮৫ দিন।

       
       
     

    মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২২ |২০২২ সালের স্কুলের ছুটির তালিকা

    1.  শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ পর্যন্ত । সরকার ঘােষিত নির্দেশনার আলােকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে । 
    2. উল্লিখিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী অর্ধ - বার্ষিক পরীক্ষা , নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ ( এক ) বছর সংরক্ষণ করতে হবে । প্রতি পরীক্ষার সময়কাল ১৪ দিনের বেশি হবে না । 
    3.  স্ব - স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র ( পাবলিক পরীক্ষা ব্যতিত ) নিজেরাই প্রণয়ন করবেন । কোনাে অবস্থাতেই অন্য কোনাে উৎস থেকে সংগৃহিত প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যাবে না । 
    4. পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না । তবে কোনাে বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে । 
    5. সাপ্তাহিক ছুটি ( শুক্রবার ) ব্যতিত বছরে মােট ছুটি ৮৫ দিন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল দিনকে সাধারণ ছুটি ( পাবলিক হলিডে ) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘােষণা করা হবে সে সকল দিন উক্ত ৮৫ দিনের অন্তর্ভুক্ত হবে । 
    6. কোনাে সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবেনা এবং সংবর্ধনা / পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না ।সংবর্ধিত পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানাে যাবে না ।
    7. ছুটিকালীন সময়ে অনুষ্ঠেয় ভর্তি / অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়ােজনে বিদ্যালয় খােলা রাখতে হবে ।
    8. উপবৃত্তি , ভর্তি পরীক্ষা , প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা / জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ইত্যাদি প্রয়ােজনে বিদ্যালয় খােলা রাখতে হবে ।
    9. জেএসসি / এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয়সমূহে যথারীতি শ্রেণী কার্যক্রম চালু থাকবে ।
    10. প্রত্যেক বিদ্যালয়ে “ দৈনিক পাঠ বিবরণী ' নামে ডায়েরি ছাপাতে হবে এবং শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে ।এ ডায়েরিতে ছাত্র ছাত্রী পরিচিতি , অভিভাবকদের প্রতি পরামর্শ , ছাত্র / ছাত্রীদের আচরণবিধি , শিক্ষকদের নাম ও শিক্ষাগত যােগ্যতা , ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরি নির্দেশনাবলী , ছুটির তালিকা এবং ক্লাস বুটিন ( এতে প্রতিদিন অভিভাবকদের স্বাক্ষর নিতে হবে ) অন্তর্ভূক্ত থাকবে ।
    11. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা : ২১ ফেব্রুয়ারি , ১৭ মার্চ , ২৬ মার্চ , ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে ।তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়ােজন করে বিদ্যালয়ে দিবসটি উদযাপন করতে হবে ।
    12. প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘােষিত সময়সূচি অনুযায়ী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযােগিতা আয়ােজন ও শিক্ষা সপ্তাহ পালন করতে হবে ।

    ২০২২ সালের স্কুলের ছুটির তালিকা |সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২


    ২০২২ সালের স্কুলের ছুটির তালিকা |সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২ (PDF Download)

    ২০২২ সালের স্কুলের ছুটির তালিকা |সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২ (PDF Download)








    ২০২২ সালের স্কুলের ছুটির তালিকা PDF |সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২ pdf

    Click here To Download 

    Tag:২০২২ সালের স্কুলের ছুটির তালিকা,সরকারি ও বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২২,স্কুলের ছুটির তালিকা ২০২২,২০২২ সালের স্কুলের ছুটির তালিকা pdf

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন