আত্মনির্মাণ মহাজাতক pdf | Attonirman Mohajatok-আত্মনির্মাণ pdf download

আত্মনির্মাণ মহাজাতক pdf | আত্মনির্মাণ pdf download


আত্মনির্মাণ মহাজাতক বই থেকে একটি অধ্যায় নিচে তুলে ধরা হলো,এই অধ্যায়টি পড়ে যদি ভালো লাগে সম্পূর্ণ বইটি পিডিএফ আকারে ফ্রিতে ডাউনলোড করে নিবেন।

       
       
     

    আগে জানুন আপনি কেন বাঁচবেন 

    জীবনকে পরিপূর্ণভাবে উপভােগ করতে হলে বেঁচে থাকার উদ্দেশ্য জানা প্রয়ােজন । আপনি যদি আপনার বেঁচে থাকার উদ্দেশ্য সম্পর্কে সুস্পষ্ট ধারণা করতে পারেন তাহলে পারিপার্শ্বিক অনেক কিছুর অবাঞ্ছিত প্রভাব থেকে নিজেকে বাঁচাতে পারবেন । কিন্তু যদি সরাসরি কাউকে প্রশ্ন করা হয় যে , আপনার জীবনের লক্ষ্য কী , তাহলে দেখা যাবে যে শতকরা ৯৫ জনই আমতা - আমতা করছেন । কিছুই বলতে পারছেন না । অথচ জীবনের কাছ থেকে আপনি কী চান তা যদি আপনার কাছে সুস্পষ্ট না থাকে তাহলে জীবন আপনাকে কোথাও নিয়ে পৌছাবে না আপনি হাল ছাড়া নৌকার মত জীবনসাগরে শুধু ঘুরপাক খাবেন । 

    আপনি যদি ইতিমধ্যেই জীবনের লক্ষ্যস্থির করে না থাকেন তা হলে এখনই উদ্যোগ নিন । নিরিবিলি জায়গায় একটি টেবিলের সামনে কাগজ - কলম নিয়ে শান্ত হয়ে বলুন । হালকাভাবে চোখ বন্ধ করুন । ধীরে ধীরে লম্বা দম নিন । ধীরে ধীরে দম ছাড়ুন । ৫/৭ বার এভাবে দম নিন ও দম ছাড়ুন । এরপর এক মিনিটের মত দম খেয়াল করুন । অর্থাৎ , চোখ বন্ধ রেখেই নাক দিয়ে কিভাবে বাতাস ফুসফুসে যাচ্ছে ও বেরিয়ে আসছে সেদিকে মনােযােগ দিন । এতে দেখবেন আপনার মনে এক প্রশান্ত ভাব চলে আসছে । আপনার মানসিক প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর নিজেকে প্রশ্ন করুন : 

    ১. কী করতে আমার সবচেয়ে ভাল লাগে ? 

    ২. আমি কী করতে চাই ? 

    ৩. কখন আমার নিজের জীবনকে সবচেয়ে অর্থপূর্ণ মনে হয়েছিল ?

    ৪. আমার জীবনের চূড়ান্ত লক্ষ্য কী ? 

    ৫. কী আমাকে সবচেয়ে বেশি আনন্দ দেয় ? 

    প্রতিটি প্রশ্নকে মনের গভীরে ছেড়ে দিন । একই ধরনের আরও বহু প্রশ্ন এসে ভিড় করতে পারে । যত প্রশ্ন আসে আসতে দিন । মনের গভীর থেকে উত্তর আসার সুযােগ দিন । যুক্তি দিয়ে বিশ্লেষণ করার প্রয়ােজন নেই । অনুভূতিগুলােকে প্রাধান্য পেতে দিন । উত্তর যাই আসতে থাকুক , চোখ মেলে লিখে ফেলুন । অনেক চাওয়া , অনেক কথা হুড়মুড় করেও চলে আসতে পারে । আসুক । কথাগুলােকে লিখে ফেলুন । প্রথম অবস্থায় যে কথাগুলাে আসবে এর বেশির ভাগই সম্ভবত সচেতন মনের আকাঙ্ক্ষা । লেখা শেষ হলে আবার চোখ বন্ধ করে উত্তর অন্বেষণ করুন । আস্তে আস্তে মনের আরও গভীরে প্রবেশ করুন । জবাব পেয়ে যাবেন । এক বসায় বা এক দিনে জবাব নাও আসতে পারে । প্রয়ােজনে একাধিকবার বসুন । জবাব আপনি পাবেনই । প্রশ্নগুলাের জবাব পাওয়ার পর আবার নিজেকে প্রশ্ন করুন : 

    ১. আমার এই চাওয়াগুলােকে বাস্তবায়িত করার পথে অন্তরায় কী ? 

    ২. কেন আমার চাওয়া বাস্তবায়িত হচ্ছে না ? 

    ৩ , চাওয়াগুলােকে বাস্তবায়িত করার পথে পারিপার্শ্বিক বাধাগুলাে কী ? 

    ৪. চাওয়াগুলােকে বাস্তবায়িত করার পথে আমার নিজের দিক থেকে কী কী বাধা কাজ করছে ? 

    প্রশ্নগুলাের জবাব পাওয়ার জন্যে নিজেকে সময় দিন । আত্মনিমগ্ন থাকুন । মনের গভীর থেকে জবাবগুলাে আসতে দিন । জবাব এলে চোখ মেলে তা সামনে রাখা কাগজে লিখে ফেলুন । আবার চোখ বন্ধ করুন । নিজেকে প্রশ্ন করুন : 

    ১. চাওয়াকে পাওয়ায় রূপান্তরিত করার জন্যে আমার নিজের মধ্যে কী কী পরিবর্তন আনা প্রয়ােজন ? 

    ২. নিজের জীবনের উদ্দেশ্যকে , নিজেকে প্রকাশ করার জন্যে আমি কী কী পদক্ষেপ নিতে পারি ? প্রশ্নগুলাের জবাব পাওয়ার জন্যে নিজেকে সময় দিন । আত্মনিমগ্ন থাকুন । মনের গভীর থেকে জবাবগুলাে আসতে দিন । জবাব পাওয়ার পর জবাবগুলাে সামনে রাখা কাগজে লিখে ফেলুন । 

    আবার চোখ বন্ধ করুন । কয়েকবার ধীরে ধীরে দম নিন। ধীরে ধীরে দম ছাড়ুন । নিজের মাঝেই ডুবে যান । নিজেকে প্রশ্ন করুন : 

    ১. এই লক্ষ্য অর্জনের জন্যে আমার ও করণীয় কী ? জবাব আসতে সময় দিন । জবাব আসার সাথে সাথে চোখ খুলে ত এ এক করে লিখে ফেলুন । আর করণীয় কাজগুলাে এক এক করে শুরু করুন । একটি একটি করে পদক্ষেপ নিন । যত ছােট পদক্ষেপই হােক না কেন , শুরু করুন । কারণ হাজার মাইলের অভিযাত্রাও শুরু হয় একটি ছােট পদক্ষেপের মধ্য দিয়ে । দীর্ঘসূত্রতা ও আলস্যকে প্রশ্রয় দেবেন না । সময় নষ্ট করবেন না । সময়মত পদক্ষেপ নিলেই আপনি লক্ষ্যে পৌছাতে পারবেন । 

    আত্মনির্মাণ মহাজাতক pdf Download 

    প্রিয় পাঠক অসাধারণ একটি বই কেউ পড়তে মিস করবেন না। নিচে পিডিএফ ফাইল দিলাম ডাউনলোড করে নিন।আসা করি অনেক কিছু শিখতে পারবেন।

    আত্মনির্মাণ মহাজাতক pdf | আত্মনির্মাণ pdf download

    Titleআত্মনির্মাণ
    Authorমহাজাতক
    Publisherপ্রজাপতি প্রকাশন
    Pdf Size3.36 Mb
    Number of Pages112

    Attonirman Mohajatok Book Pdf Download 

    Click Here To Download 

    Tag:আত্মনির্মাণ মহাজাতক pdf, আত্মনির্মাণ pdf download,Attonirman Mohajatok Book Pdf Download


    0/Post a Comment/Comments

    Previous Post Next Post