Prottaborton by Arif Azad PDF download | প্রত্যাবর্তন বই Pdf Download

আসছালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা বই প্রেমিক নিশ্চয়ই আরিফ আজাদের প্রত্যাবর্তন বইটি অনেকে পড়েছেন।যারা এখন ও প্রত্যাবর্তন বইটি পড়েন নাই তাদের জন্য প্রত্যাবর্তন বই PDF আকারে শেয়ার করলাম।আসা করি প্রত্যাবর্তন বইটি তোমাদের ভালো লাগবে। আরিফ আজাদের প্রত্যাবর্তন বইটি নিচে ডাউনলোড লিংক দেওয়া হয়েছে ডাউনলোড করে নিবেন। 

প্রত্যাবর্তন বই Pdf Download  

দ্বীন থেকে দূরে দূরে থাকতে থাকতে আমাদের হৃদয় যেন সত্য থেকেও দূরে সরে যায়। তথাকথিত আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আমরা ভুলে যাই আমাদের পরম দয়ালু স্রষ্টা আল্লাহকে, ভুলে যাই এ পৃথিবীতে আমাদের আগমনের উদ্দেশ্য। জাহেলিয়াতে নিমজ্জিত সবহারা আমাদের অন্তর হয়ত কোন একসময় অনুভব করে একটি তাড়নার , একটি আকুতির, আকুতি নতুনভাবে বাঁচতে চাওয়ার, নতুনভাবে জীবনটার উদ্দেশ্য বোঝার।

প্রত্যাবর্তন ভুল এবং বাতিলের পথ থেকে কিছু উঠতি যুবক-যুবতিদের হেদায়াত প্রাপ্তির গল্প, সত্যধর্ম ইসলামে প্রত্যাবর্তনের গল্প। যারা দ্বীন থেকে দূরে আছে, তাদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে, ইন শা আল্লাহ্‌।

Prottaborton by Arif Azad PDF download | প্রত্যাবর্তন বই Pdf Download  

প্রথম অধ্যায় আলোর পথে যাত্রা থেকে এবং ফিরেছি আমিও - সন্দেহ খুব অদ্ভুত একটা জিনিস । যখনই একবার সেটা মনের ভিতর গেঁথে যায় , তখন থেকেই মনটা কেবল হাঁশপাশ করতে থাকে । সেই ছােটবেলা থেকেই আমার ধর্ম নিয়ে অনেক খটকা ছিল । আমি আশেপাশের মানুষদের নানা ধরনের ধর্মীয় রীতিনীতি , আচার অনুষ্ঠান করতে দেখতাম । কিন্তু সেগুলাে কেন করছি , কী লাভ এসব করে — এর কিছুই না বুঝে অনুসরণ করতে দেখতাম , আর ভাবতাম : এসব উদ্দেশ্যহীন কাজ কীভাবে ঠিক হতে পারে ? মহান আল্লাহর কী প্রয়ােজন মানুষের । কাছ থেকে এগুলাে চাওয়ার ? এধরনের কাজ করে যখন নিজের বা অন্যের কোনাে লাভ হচ্ছে না , তখন তিনি কেন সেটা মানুষকে করতে বলবেন ? একজন মহান সৃষ্টিকর্তা কেন যুক্তি , বিচার - বুদ্ধি থেকে অন্ধ বিশ্বাসকে বেশি গুরুত্ব দেবেন ? কেন তিনি মানুষকে না জেনে , না বুঝে কিছু করতে বলবেন ? এরকম নানা ধরনের প্রশ্ন আমার মাথায় সারাদিন ঘুরত ।

আমি ধর্ম মানার কোনাে কারণ খুঁজে পেতাম না । আমার কাছে মনে হতাে , এটা আল্লাহর দেওয়া ধর্ম হতেই পারে , কিছু একটা ঘাপলা আছে এর মধ্যে । বড় হলাম । বুদ্ধি - সুদ্ধি কিছু বাড়ল এবং আর দশজন আরবি নামধারী অ - মুসলমানের মতাে ধর্ম থেকে দূরে সরে গেলাম । আল্লাহর সাথে আমার সম্পর্ক শুধুই জুমআর নামাজ পর্যন্ত থাকল , তাও আবার নামাজ বাদে বাকি সময়টা মােবাইল টিপাটিপি করে । এর মধ্যে চাকরি , ব্যবসার প্রয়ােজনে বিভিন্ন দেশে গেলাম । প্রতিটি দেশে গিয়েই আমি চেষ্টা করতাম সেখানকার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত জায়গাগুলাে ঘুরে দেখতে । জার্মানিতে এক বিশাল সুন্দর বাগান , সারি সারি ফলের ক্ষেত , কাঁচের মতাে স্বচ্ছ দিঘি দেখে ধাক্কা খেলাম । প্রকৃতি এত সুন্দর হতে পারে — আগে কখনও ভাবিনি । নরওয়ের বিশাল পর্বতমালার মধ্যে দিয়ে সমুদ্র দেখে নির্বাক হয়ে তাকিয়ে রইলাম । আমেরিকায় প্রশান্ত মহাসাগরের বিশালতার সামনে দাঁড়িয়ে নিজেকে ক্ষুদ্র , তুচ্ছ মনে হলাে । 

নির্জন বরফ ঢাকা পাহাড়ে উঠে পা ভেঙে বরফের মধ্যে পড়ে থাকলাম । উদ্ধার বাহিনী এসে আমাকে উদ্ধার না করা পর্যন্ত বেশ খানিকটা সময় পেলাম চুপচাপ শুয়ে থেকে জীবন নিয়ে নতুন করে ভেবে দেখার । স্পেনে গিয়ে ভূমধ্যসাগরে জাহাজে চড়ে ঘুরে বেড়ালাম । সাগরের বিশালত্ব আমাকে আবারও মনে করিয়ে দিল — আমি কত তুচ্ছ , নগণ্য । আবুধাবিতে মরুভূমির ভয়ংকর অভিজ্ঞতা হলাে । প্রকৃতি কত চরম , আর মানুষ কত অসহায় হতে পারে , তা হাড়ে হাড়ে টের পেলাম । অস্ট্রেলিয়াতে গিয়ে বিশাল , বিরান , ধু - ধু এলাকা দেখে পৃথিবীর বিশালত্ব নতুন করে উপলদ্ধি করলাম । মালয়েশিয়াতে অবিরাম প্রাকৃতিক সৌন্দর্য দেখে ভেতরটা নড়ে গেল । এই সব অভিজ্ঞতা আমাকে বার বার ভেতর থেকে বলছিল , আমার কিছু একটা পরিবর্তন করতে হবে । আমার জীবনটা শুধু কাজ , খাওয়া আর জৈবিক চাহিদা মেটানাের জন্য নয় । জীবনের আরও বড় কোনাে উদ্দেশ্য আছে । তারপর একদিন আমি লেক ডিসট্রিক্টে গেলাম ।

 বিশাল এক পাহাড়ে চার ঘণ্টা উঠে সামনে তাকিয়ে দেখলাম যতদূর চোখ যায় , খােলা নীল আকাশের নিচে বিশাল সব পর্বতের সারি এবং তার মাঝখানে এক পরিষ্কার নীল হ্রদ । পাহাড়ের গায়ে সবুজ , কমলা , লাল কত রঙের গাছের কার্পেট । হঠাৎ করে এই প্রচণ্ড সৌন্দর্যের মুখােমুখি হয়ে আমি ' থ ' হয়ে গেলাম । 

জান্নাতের বর্ণনা দেওয়া একের পর এক আয়াত আমার মনের মধ্যে আসতে লাগল । ভিজে আসা চোখে আমি তাকিয়ে থাকলাম আর আফসােস করতে থাকলাম , আমার মহান সৃষ্টিকর্তা আমাকে কতবার বলেছেন এই অসাধারণ সৌন্দর্য আমি লক্ষ কোটি বছর , অনন্তকাল উপভােগ করতে পারব — দৱকার আমার পক্ষ থেকে একটু চেষ্টা , একটু ত্যাগ — কিন্তু আমি সেটা করিনি । 

সিদ্ধান্ত নিলাম জীবনের উদ্দেশ্য পরিবর্তন করতে হবে । শুধুই টাকা কামানাে , ক্যারিয়ার , খাওয়া জোগাড় , বাড়ি ভাড়া , পরিবারের খরচ , বাবা - মার চিকিৎসা এসব নিয়ে চিন্তা করে জীবন পার করে দিলে হবে না । জীবনের আরও বড় কোনাে । উদ্দেশ্য আছে । আমি মানুষ । গবাদি পশু না ।

এরপর কুরআনের আরবি , ব্যাকরণ , বহুল বিতর্কিত কিছু আয়াতের বিশ্লেষণ নিয়ে কিছু বই পড়ে , বছর খানেক কিছু কোর্স করে আমি বুঝতে পারলাম : ইসলাম সম্পর্কে আমার যে ধারণা হয়ে গিয়েছিল , সেটা পুরােটাই ভুল ! ইসলাম কোনাে অন্ধবিশ্বাস , ধর্মীয় গোঁড়ামি , অযৌক্তিক , অর্থহীন , আচার অনুষ্ঠানে ভরা জীবনবিধান নয় । আমি সারা জীবন মুরব্বিদের কাছ থেকে যে ইসলাম শিখেছি , তার মূল ভিত্তিটাই ভুল । কুরআনের যে বাংলা অনুবাদ আমি পড়েছি , সেটা ভর্তি ভুল এবং অ - যথাযথ অনুবাদে ! সারা জীবন লােকমুখে এবং মসজিদে যত হাদিস শুনেছি , তার বড় একটা অংশই জাল এবং অগ্রহণীয় হাদিস ! 

আমি সিদ্ধান্ত নিলাম , সারা জীবনের সব ভুল জ্ঞান , ভুল ধারণা , ভুল মানসিকতায় ভরা আমার নষ্ট মস্তিকটাকে ভালাে করে পরিষ্কার করে নতুন করে যাত্রা শুরু । করতে হবে । উপলব্ধি করলাম , ইসলামকে যদি সঠিকভাবে জানতে চাই , তাহলে প্রথমে আমাকে পরিবার , আত্মীয়স্বজন , বন্ধুবান্ধব থেকে শেখা সবকিছু ভুলে যেতে হবে । তারপর একজন অমুসলিমের মতাে চিন্তা করা শুরু করতে হবে , প্রশ্ন করা শুরু করতে হবে । তারপর কুরআন পড়ে আল্লাহ ও তাঁর সৃষ্টি এবং তাঁর জীবন বিধানকে শিখতে হবে । মনের মধ্যে ঘুরপাক খাওয়া হাজারাে প্রশ্নের সমাধান সরাসরি আল্লাহর ৪৫ কাছ থেকে জানতে হবে । ঠিক যেভাবে প্রথম প্রজন্মের অমুসলিম আরবরা কুরআন থেকে সঠিক উত্তর জেনে , সত্যকে খুঁজে পেয়ে নির্দ্বিধায় মুসলিম হয়ে গিয়েছিলেন , আমাকেও ঠিক সেভাবেই মুসলিম হতে হবে ।

 তারপর একদিন আমি কুরআন পড়া শুরু করলাম । প্রথমে মুহম্মদ শাকির এবং তারপর আব্দেল হালিমের অনুবাদ শেষ করে আমি আনন্দে , ভালােবাসায় , বিনয়ে , ভয়ে , সত্যকে খুঁজে পাওয়ার শিহরণে মাটিতে নত হয়ে গেলাম । আমি আল্লাহর কাছে আকুল ভাবে প্রার্থনা করলাম— 

  • ও আল্লাহ , আপনি আমাকে এবং আমার বাবা - মাকে যে অনুগ্রহ করেছেন , তা উপলব্ধি করে কৃতজ্ঞ হওয়ার সামথ্য দিন । যে সৎকাজগুলাে আপনাকে খুশি করে , সেগুলাে করার সামর্থ্য দিন । আমার সন্তানদের আমার জন্যই সৎ হতে দিন । আমি ক্ষমা চাই । আমি এখন আপনার অনুগতদের একজন ।

প্রত্যাবর্তন বই -আরিফ আজাদ |প্রত্যাবর্তন বই Pdf

Prottaborton by Arif Azad PDF download | প্রত্যাবর্তন বই Pdf Download



বইপ্রত্যাবর্তন
লেখকআরিফ আজাদ
পাবলিশার্স সমকালীন প্রকাশন
Pdf Collect  Facebook Group  
 PDF Size57 MB
Number of Pages225


Tag:Prottaborton pdf book download,Prottaborton by Arif Azad PDF download,প্রত্যাবর্তন বই Pdf Download,প্রত্যাবর্তন বই-আরিফ আজাদ, প্রত্যাবর্তন বই Pdf



0/Post a Comment/Comments

Previous Post Next Post