লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর | ৭ম শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান

৭ম শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান 


নিচের বিষয়গুলাে অন্তর্ভূক্ত করে লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি 

১)পূজার স্থান 

২ ) দেবীর প্রতিমা 

( ৩ ) উপাচারসমূহ

( ৪ ) পূজা পদ্ধতি 

( ৫ ) পূস্পাঞ্জলির মন্ত্র

 ৬ ) লক্ষ্মীপূজার শিক্ষা ও প্রভাব

লক্ষী পূজার একটি প্রতিবেদন তৈরি করা হলাে

পূজার স্থান 

প্রতিটি হিন্দু পরিবারে লক্ষী পূজা করা হয় । সাধারণত প্রতি বৃহস্পতিবার লক্ষী পূজা করা হয় । লক্ষী পূজার লক্ষ্মীর পাঁচালী পাঠ করা হয় । আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে বিশেষভাবে লক্ষী পূজা করা হয় । এ লক্ষী পূজা কোজাগরী পুজা নামে পরিচিত । 

দেবীর প্রতিমা

 দেবী লক্ষী শ্রী হিসেবে অভিহিত । লক্ষীর বাহন পেঁচা । লক্ষমীর ডান হাতে পদ্মফুল বাম হাতে শস্যের ছড়া থাকে । তিনি সৌন্দর্য মিগ্ধতার প্রতীক । তিনি ভগবান বিষ্ণুর সহধর্মিনী । দেবী লনী অত্যন্ত সুন্দর এবং দুই হাত বিশিষ্ট । তিনি পদ্ম ফুলের উপর উপবিষ্ট । দেবী লক্ষমীর গায়ের রং ধূসর , সাদা , উজ্জ্বল হলুদ ও নীলাভ হয়ে থাকে । শ্রী শ্রী লক্ষ্মী সৌন্দর্যের দেবী ও সম্পদের দেবী । 

উপাচার সমূহ

 উপাচার শব্দের অর্থ উপকরণ : লক্ষী পুজা পঞ্চোপচার , দশােপচার বা ষােড়শােপচার করা হয়ে থাকে । পূজার মৌলিক নীতি হিসেবে দেবী লক্ষীর ধ্যান , পূজা মন্ত্র পাঠ , পুস্পাঞ্জলি প্রদান ও প্রনাম মন্ত্র পাঠ করা হয় । সাধারণত প্রতি বৃহস্পতিবার লক্ষী পূজা করা হয় । পূজা শেষে দেবী বিশর্জন দেওয়া হয় ।

 উপাচার শব্দের অর্থ উপকরণ : লক্ষী পুজা পঞ্চোপচার , দশােপচার বা ষােড়শােপচারে করা হয়ে থাকে । পূজার মৌলিক নীতি হিসেবে দেবী লক্ষমীর ধ্যান , পূজা মন্ত্র পাঠ , পুস্পাঞ্জলি প্রদান ও প্রনাম মন্ত্র পাঠ করা হয় । সাধারণত প্রতি বৃহস্পতিবার লক্ষী পূজা করা হয় । পূজা শেষে দেবী বিশর্জন দেওয়া হয় ।

 পূজা পদ্ধতি 

যেকোনাে পূজা করতে পূজা বিধি অনুসরণ করতে হয় । লক্ষী পূজার পদ্ধতি হিসেবে শুদ্ধ আসনে আজ মন থেকে শুরু করে পঞ্চ দেবতার পূজা করতে হয় । অতঃপর লক্ষীর ধ্যান করে বিভিন্ন উপকরণ দিয়ে লক্ষী পূজা করা হয় । লক্ষীর ধ্যানমন্ত্র হল -

ওঁ পাশাক্ষমালিকাম্ভোজ - সৃণিভির্ষায্য - সৌম্যয়াে । 

পদ্মাসনাস্থাং ধ্যায়েচ্চ শ্রিয়ং ত্রৈলােক্যমাতরম ৷

গৌরবর্ণাৎ সুরুপাঞ্চ সৰ্বলঙ্কার - ভূষিতাম ।

 রৌপদ্ম - ব্যগ্রকরাং বরদাং দক্ষিণেন তু ।

 পুস্পাঙালির মন্ত্র 

নমস্তে সর্বভূতানাং বারদাসি হরিপ্রিয়ে যা গতিস্তৎ প্রাত্ৰানাং , সা মে ভুয়াত্ত্বদর্চনাৎ সরলার্থ : হে হরি পিয়া , তুমি সকলের বড় দিয়ে থাকো । তােমার আশ্রিতদের যে গতি হয় , তােমার অর্চনার দ্বারা আমারও যেন তা হয় । তােমাকে নমস্কার । 

লক্ষী পুজার শিক্ষা ও প্রভাব 

লক্ষীদেবী ধন সম্পদ দান করেন । পূজার মধ্য দিয়ে লক্ষী দেবীর উপর বিশ্বাস স্থাপিত হয় । লক্ষ্মী দেবীর শান্ত স্বভাব ও পূজা রিকে অশান্ত করে তােলে । 

লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর |  ৭ম শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর |  ৭ম শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান


Tag:লক্ষ্মীপূজার একটি প্রতিবেদন তৈরি কর, ৭ম শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

0/Post a Comment/Comments

Previous Post Next Post