ধর্মীয় নৈতিক শিক্ষামূলক যে কাজটি তুমি চর্চা কর ( দেশপ্রেম / অধ্যাবসায় ) তার বর্ণনায় নিচের বিষয়গুলাে অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর | ষষ্ঠ শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান


ধর্মীয় নৈতিক শিক্ষামূলক যে কাজটি তুমি চর্চা কর ( দেশপ্রেম / অধ্যাবসায় ) তার বর্ণনায় নিচের বিষয়গুলাে অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর

 ( ১ ) কাজের ধারণা 

( ২ ) কাজের উদ্দেশ্য

 ( ৩ ) ব্যক্তিগত অভিজ্ঞতা

 ( ৪ ) কাজটি করে তােমার অনুভূতি

 ( ৫ ) কাজের গুরুত্ব

কাজের ধারণা 

ধর্মীয় নৈতিক শিক্ষামূলক যে কাজটি আমি চর্চা করি তা হলাে দেশপ্রেম।দেশের প্রতি ভালােবাসা , দেশের প্রতি দায়িত্ববােধ , দেশের প্রতি আবেগ এবং দেশকে সেবা করাকেই দেশপ্রেম বলে । যিনি তার দেশকে ভালােবাসেন তাকে বলা হয় দেশপ্রমিক । একজন দেশপ্রেমিক তার দেশকে ভালবেসে যেকোনাে কিছুই করতে পারে । দেশের উন্নতিই তাদের প্রধান কর্তব্য । 

কাজের উদ্দেশ্য 

আমরা যে দেশে বাস করি সে দেশের রক্ষণাবেক্ষণ ও সেবা করা আমাদের প্রধান কর্তব্যের মধ্যে পড়ে । একজন দেশপ্রেমিকের অবশ্যই তার দেশের সেবা করা উচিত , না হলে তাকে দেশপ্রেমিক বলা চলে না । আমিও আমার দেশকে ভালােবাসি । অর্থাৎ আমিও একজন দেশপ্রেমিক । দেশপ্রেমিক হিসেবে আমারও দেশের প্রতি অনেক দায়িত্ব রয়েছে । আমার কাজের উদ্দেশ্য একটাই । সেটা হচ্ছে আমার দেশের রক্ষণাবেক্ষণ , আমার দেশের উন্নতি । 

ব্যক্তিগত অভিজ্ঞতা 

দেশপ্রেম একটি মহৎ গুণ । আমি আমার দেশকে অনেক ভালােবাসি । দেশের প্রতি এই আবেগই আমায় দেশপ্রেমিক করে তুলেছে । দেশের জন্য কাজ করার অভিজ্ঞতা সত্যিই দারূন । এতে দেশের মঙ্গল হয় এবং মনেও এক প্রশান্তি মিলে । আমি আমার দেশের জনা অনেক কিছু করি । যেমনঃ অপরিষ্কার রাস্তাঘাট পরিষ্কার করা , গাছপালা রাপণ করা , দেশের মানুষকে নৈতিক কাজে ধাবিত করার জন্য ঈশ্বরের মাহাত্ম প্রচার করা এবং ভালাে কাজের মাধ্যমে সবার মনে জায়গা করে নেয়া । 

কাজটি করে আমার অনুভূতি

 দেশকে ভালােবাসা , দেশের ও আনন্দের কাজ আর হয়তাে একটাও নেই । দেশের প্রতি ভালােবাসায় মনের মধ্যে প্ৰেমভাব জেগে উঠে । দেশসেবা কাজটি আমার খুব ভালাে লাগে । পৃথিবীতে মানুষ রূপে জন্মেছি এবং এই দেশই আমাদের মাতৃভূমি । নিজের মাতৃভূমির সেবা করার অনুভূতি বর্ণনাতীত । প্রত্যেকেরই নিজের দেশকে ভালােবাসা উচিত । তবেই হতে পারে দেশের উন্নতি । 

কাজের গুরুত্ব 

একটি দেশের উন্নতির জন্য দেশকে ভালােবাসা অর্থাৎ দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম । দেশকে ভালাে না বাসলে দেশের প্রতি মমত্ববােধ জাগবে না । একজন মানুষ তখনই উন্নতির চিন্তা করতে শারে যুখন তার নিজের দেশের প্রতি থাকে অগাধ ভালােবাসা । তাই দেশকে অবশ্যই ভালােবাসতে হবে । সবসময় নিজের দেশের জন্য শুভ চিন্তা করতে হবে । তবে দেশের উন্নতি সম্ভব । 

ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান 

ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান


Tag:ষষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান, ধর্মীয় নৈতিক শিক্ষামূলক যে কাজটি তুমি চর্চা কর ( দেশপ্রেম / অধ্যাবসায় ) তার বর্ণনায় নিচের বিষয়গুলাে অন্তর্ভুক্ত করে একটি প্রতিবেদন তৈরি কর | ষষ্ঠ শ্রেনীর ৫ম সপ্তাহের হিন্ধু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

0/Post a Comment/Comments

Previous Post Next Post