একাদশে ভর্তি শুরু হতে যাচ্ছে ৯ আগষ্ট থেকে

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ৯ আগষ্ট থেকে | একাদশে ভর্তি কার্যক্রম শুরু ২০২০-২০২১ শিক্ষাবর্ষ    


আসছালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা একাদশে ভর্তির জন্য অপেক্ষায় আছো তোমাদের একাদশ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে আগামী ৯ আগস্ট থেকে ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এবং ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।মো. আবুল খায়ের শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা
এসব তথ্য নিশ্চিত করেছেন। আরো বলা হয়েছে ভর্তির সময় পরিবর্তন হলেও ইতিমধ্যে প্রকাশিত নীতিমালা অনুযায়ী ভর্তি করা হবে।

এবারও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় এই ভর্তির কাজটি হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের সঙ্গে কথা বলে জানা গেছে, একাদশ শ্রেণির ভর্তিতে এবার ৫ শতাংশ মুক্তিযোদ্ধার কোটা ছাড়া অন্য কোটা থাকবে না। তবে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে জাতীয় পর্যায়ে অসামান্য সাফল্যের অধিকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এ জন্য তাদের সনাতন (ম্যানুয়ালি) পদ্ধতিতে আবেদন করতে হবে।

এবার ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে। সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না। প্রতিটি খাতে অর্থ আদায়ের ক্ষেত্রে রসিদ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না।

দ্বাদশ শ্রেণির কি হবে?  
বন্ধ না হলে এখন যারা উচ্চমাধ্যমিকে পড়ছে তাদের দ্বাদশ শ্রেণিতে ওঠার কথা ছিল। কিন্ত একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার বর্ষ পরীক্ষা নিতে পারেনি অধিকাংশ কলেজ। বিচ্ছিন্নভাবে দু-একটি কলেজ গত মার্চে এই পরীক্ষা শুরু করা বা শেষ করলেও বেশির ভাগ কলেজেই তা পারেনি। ফলে আনুষ্ঠানিকভাবে দ্বাদশ শ্রেণিতে ওঠানো যায়নি। যদিও কোনো কোনো কলেজ পরীক্ষা ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে। বেশির ভাগ কলেজই আনুষ্ঠানিকভাবে পদোন্নতি না দিলেও ওই সব শিক্ষার্থীদের এখন দ্বাদশ শ্রেণিতে অনলাইনে ক্লাস নিচ্ছে। ঢাকা কলেজের একজন শিক্ষক প্রথম আলোকে বলেন, গত মার্চে তাদের কলেজে বর্ষ পরীক্ষা শুরু হয়েছিল। কিন্তু শেষ করা যায়নি। এখনো কাউকে আনুষ্ঠানিকভাবে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা না হলেও ওই সব শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে দ্বাদশ শ্রেণির।
ঢাকা সিটি কলেজ দ্বাদশ শ্রেণিতে ভর্তির জন্য নোটিশ দিয়েছে। অবশ্য এই কলেজে বর্ষ পরীক্ষা হয়েছিল।
শিক্ষামন্ত্রী দীপু মনি প্রথম আলোকে বলেন, এখানে বোর্ডের কোনো হস্তক্ষেপ থাকে না। কাজেই এটি তারা (কলেজগুলো) তাদের নিয়মেই করবে। কীভাবে করবে এটি তাদের অভ্যন্তরীণ বিষয়।


টাগঃএকাদশে ভর্তি শুরু,২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশে ভর্তি শুরু,একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ৯ আগষ্ট থেকে, একাদশে ভর্তি কার্যক্রম শুরু ২০২০-২০২১ শিক্ষাবর্ষ 


0/Post a Comment/Comments

Previous Post Next Post