রমজান ২০২৪: রমজানের ক্যালেন্ডার ২০২৪ PDF| ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার | রোজার সময়সূচি ২০২৪ | আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ |সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

রমজান ২০২০,  রমজানের ক্যালেন্ডার ২০২০,  ২০২০ সালের রোজার ক্যালেন্ডার,  রোজার সময়সূচি ২০২০


       
       

    মাহে রমজান ২০২৪ | আজকের সেহরি ও ইফতারের সময়সূচি |রমজান ২০২৪| ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার |সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪| সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ pdf  

    আসছালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা রমজান ২০২৪ আমাদের সামনে চলে উকি দিচ্ছি। পবিত্র এই রমজান ২০২৪ বছর ঘুরে আমাদের জন্য খুশির বন্যা নিয়ে আসে। আমাদের সকল পাপ মাহে রমজান ২০২৪ দুয়ে মুছে নিয়ে যায়। সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশ করেছে। এই সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সারা বাংলাদেশের জন্য প্রযোজ্য সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ প্রতিটি জেলায় কত মিনিট কমবে ও বাড়তে সেটা উল্লেখ করা হয়েছে।

    রমজান ২০২৪,  রমজানের ক্যালেন্ডার ২০২৪,  ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার,  রোজার সময়সূচি 2024




    রমজান ২০২৪ রমজানের ক্যালেন্ডার ২০২৪,  ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার,  রোজার সময়সূচি ২০২৪

      সিঙ্গাপুরের সেহরি ও ইফতারের সময়সূচি দেখতে ক্লিক করুন    


    ওমানের সেহরি ও ইফতারের সময়সূচি দেখতে ক্লিক করুন     

    কলকাতার রমজানের ক্যালেন্ডার দেখতে ক্লিক করুন


    সারা বছরে শেষ্ট মাস হচ্ছে রমজান মাস এই মাস হচ্ছে আমাদের মাস। সারা বছর গোনাহ করার পর বান্দা এই মাসে গোনাহ মাফ করার সুযোগ পায়। হাদিসে আসছে কোন মানুষ যদি রমজান মাস পেয়ে গোনাহ মাফ করাতে পারে নি তারপর নাফরমান আর কেউ হতে পারে না। অন্য একটি হাদিসে আসছে।যে ব্যক্তি রমজান মাসে একটি ফরজ আদায় করবে সে সত্তরটি ফরজের সওয়াব পাবে, আর যে ব্যক্তি একটি সুন্নাত আদায় করবে সে একটি ফরজের সওয়াব পাবে, আর যে একটি নফল আদায় করবে সে একটি সুন্নাতের সওয়াব পাবে। এই মাসে আল্লাাহতায়ালা পুণ্যকে বর্ধিত করতে থাকেন। এই মাসে যে ব্যক্তি কোন রোজাদারকে ইফতার করাবে আল্লাহতায়ালা তার গুনাহ মাফ করে দিবেন, আর সে ব্যক্তিকে রোজাদারের সওয়াব দিবেন। কিন্তু সে জন্য প্রকৃত রোজাদারের সওয়াবের মধ্যে কোন কমতি হবে না।

    রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪   

    রমজান মাস আসলে আমাদের সবার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ প্রয়োজন হয়। অনেকে আবার গুগলে সার্চ করে আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ তাই আমরা এই পোস্টে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ প্রকাশ করবো। সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ প্রতিটি জেলার আলাদা আলাদা হয়ে থাকে।

    তাই আমরা সকল জেলার ও বিভাগের আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ তোমাদের মাঝে নিয়মিত প্রকাশ করবো।আসা করি আমাদের ওয়েবসাইট থেকে তোমরা প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ পেয়ে যাবে।
    তাই অবশ্যই তোমরা নিয়মিত আমাদের সাইট ভিজিট করে আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ জেনে নিবে।     

    মাহে রমজান ২০২৪| আজকের সেহরি ও ইফতারের সময়সূচি |রমজান ২০২৪ | ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার |সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

     প্রতিদিনের সেহরির সময়সূচি ২০২৪


     ঢাকা বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪

    সিলেট বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪


    রাজশাহী বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪

    খুলনা বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪


    বরিশাল বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪


    চট্টগ্রাম বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪



    ময়মনসিংহ বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪


    রংপুর বিভাগের সেহরির ও ইফতারের সময়সূচি ২০২৪


     রমজান মাসের সাথে ইসলামের একটি গুরুত্বপূর্ণ রুকনের সম্পর্ক রয়েছে ; আর তা হলে সিয়াম পালন।
    হজ যেমন জিলহজ মাসের সাথে সম্পর্কিত হওয়ার কারণে সে মাসের মর্যাদা বৃদ্ধি করেছে এমনি সিয়াম রমজান মাসে হওয়ার কারণে এ মাসের মর্যাদা বেড়ে গেছে। আল্লাহ রাব্বুল আলামিন বলেন : হে মোমিনগণ! তোমাদের উপর সিয়াম ফরজ করা হয়েছে, যেমনি ফরজ করা হয়েছে তোমাদের পূর্ববর্তীদের উপর-যাতে তোমরা মুত্তাকি হতে পার। [সূরা বাকারা : ১৮৩]


    ইসলামের ৫ টি রোকনের একটি হলো সিয়াম অর্থাৎ রোজা পালন করা। রমজান ২০২৪ হলো জান্নাত লাভের একটি মাধ্যম। হাদিসে আসছে যেমন : যে আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি ঈমান আনল, সালাত কায়েম করল, জাকাত আদায় করল, সিয়াম পালন করল রমজান মাসে, আল্লাহ তাআলার কর্তব্য হল তাকে জান্নাতে প্রবেশ করানো। [ বোখারি ] তাই রমজান ২০২৪ এই মাসের গুরুত্ব বর্ননা করে শেষ হবে না।  

    মাহে রমজান ২০২৪ 

    আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ রমজান মাসের গুরুত্বপূর্ণ একটি সময় হচ্ছে সেহরি ও ইফতারের টাইম। রাতের বেলা আমরা সেহরি খাওয়ার জন্য ভোর রাতে উঠতে হয়। আর এই সময় তাহাজ্জুদের সময় আর শেষ রাতে আল্লাহ রাব্বুল আলামিন শেষ আসমানে এসে বান্দাকে বলেন কেউ আছো গোনাহ মাফ করানোর মত। তাই এই সময় গোনাহ মাফ করার গুরুত্বপূর্ণ একটি সময়। 

    আর রমজান ২০২৪ এই মাসের সব চেয়ে গুরুত্বপূর্ণ সময় হলো ইফতার এর সময়। এই সময় আমরা ইফতারের সময়সূচি ২০২৪ নিয়ে ব্যস্ত থাকি। কিন্তু ইফতারের সময় কতটা গুরুত্বপূর্ণ হাদিসের আলোকে জেনে নিন।

    মাহে রমজান ২০২৪

    ইফতারের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে স্বয়ং রাসুল (সা.) বলেছেন,‘রোজাদারের জন্য দুটি আনন্দের সময় রয়েছে : ১. ইফতারের সময় ২. মহান আল্লাহর সঙ্গে সাক্ষাতের সময়’। (বোখারি ও মুসলিম)।রাসূল (সা.) বলেছেন, ‘ইফতার করার সময় রোজাদারের দোয়া কবুল হয়ে থাকে।’ (আবু দাউদ শরীফ)।আর এ জন্যই হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রহ.) ইফতারের সময় পরিবারের সবাইকে সমবেত করে দোয়া করতেন।রাসূলে পাক (সা.) এরশাদ করেন, রমজান মাসে যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে, তার গুনাহগুলো মাফ হয়ে যাবে। সে দোজখ থেকে মুক্তি পাবে আরসে রোজাদারের সমপরিমাণ সওয়াব পাবে, কিন্তু এতে রোজাদারের সওয়াব থেকে কিছুই ঘাটতি হবে না অর্থাৎ রোজাদারের সওয়াব কমবে না।

     আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

    আর এই রমজান মাসে সপ্তম আকাশের লওহে মাহফুজ থেকে দুনিয়ার আকাশে বায়তুল ইজ্জতে পবিত্র আল-কোরআন একবারে নাজিল হয়েছে। সেখান হতে আবার রমজান মাসে অল্প অল্প করে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি নাজিল হতে শুরু করে। কোরআন নাজিলের দুটি স্তরই রমজান মাসকে ধন্য করেছে। শুধু আল-কোরআনই নয় বরং ইবরাহিম আ.-এর সহিফা, তাওরাত, যবুর, ইঞ্জিল সহ সকল ঐশী গ্রন্থ এ মাসে অবতীর্ণ হয়েছে বলে তাবরানী বর্ণিত একটি সহি হাদিসে উল্লেখ করা হয়েছে। (সহি আল-জামে) রমজান মাসে আল্লাহ রাব্বুল আলামিন জান্নাতের দরজা খুলে দেন। এবং জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয়। এবং আমাদের চির শত্রু শয়তানকে শিকল দ্বারা বন্ধি করা হয়। 

     

    টাগঃমাহে রমজান ২০২৪, আজকের সেহরি ও ইফতারের সময়সূচি,রমজান ২০২৪,২০২৪ সালের রোজার ক্যালেন্ডার,সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪,পহেলা রমজান ২০২৪,রমজান ক্যালেন্ডার ২০২৩৪, রমজান ২০২৪,  রমজানের ক্যালেন্ডার ২০২৪,২০২৪ সালের রোজার ক্যালেন্ডার,  রোজার সময়সূচি ২০২৪
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)