পি এস সি রেজাল্ট ২০১৯ | মার্কশীট সহ পি এস সি রেজাল্ট দেখুন | ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

পি এস সি রেজাল্ট ২০১৯ | মার্কশীট সহ পি এস সি রেজাল্ট দেখুন | ইবতেদায়ী রেজাল্ট ২০১৯     

পি এস সি রেজাল্ট ২০১৯ | মার্কশীট সহ পি এস সি রেজাল্ট দেখুন | ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

পিএসসি রেজাল্ট ২০১৯ জানতে চাচ্ছেন ? প্রাথমিক শিক্ষা সমাপনী বা প্রাথমিক পরীক্ষার রেজাল্ট ২০১৯ জানতে অনেকেই ভিজিট করে থাকেন বিভিন্ন ওয়েবসাইটে। কিন্তু সঠিক ওয়েবসাইট জানা না থাকায় অনেকেই ফলাফল পেয়ে থাকেন না। তাই আমরা আজকে দেখে নিবো কীভাবে  পি এস সি ফলাফল ২০১৯ পাওয়া যাবে।
এর আগে আমরা জেনে নেবো আমরা পরীক্ষার পি  এস সি ফলাফল 2019 ছাড়াও আরও কী কী তথ্য ইন্টারনেটে খুঁজে থাকি। যেমন- পিএসসি রেজাল্ট ২০১৯ – প্রাথমিক পরীক্ষার ফলাফল ২০১৯ |  পি  এস সি ফলাফল দেখার নিয়ম | PSC পরীক্ষার ফলাফল দেখুন মার্কশিটসহ 




এছাড়াও  P.S.C পরীক্ষার ফলাফল 2019  | PSC পরীক্ষার ফলাফল দেখুন মার্কশিটসহ | সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০১৯ | প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ । প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019 | প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯ এসব কী কী ওয়ার্ড ব্যবহার করেও ইন্টারনেটে  ফলাফল খোঁজা হয়ে থাকে।
আমাদের ছেলে-মেয়ে বা ছোট ভাই-বোনদের এটাই প্রথম পাবলিক পরীক্ষা হওয়ায় এ পরীক্ষা নিয়ে আমাদের উৎসাহ- উদ্দীপনার কোন কমতি থাকে না। এ জন্যই আমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করি কখন ফলাফল প্রকাশ হবে। সাধারণত শিক্ষা মন্ত্রালয়ের ওয়েবসাইটে একযোগে এ ফলাফল প্রকাশ হয়ে থাকে। কিন্তু সমস্যা হয়ে যায় যযখন সবাই একসাথে ফলাফল দেখতে যান। যখন পিএসসি রেজাল্ট ২০১৯ পেতে www.dpe.gov.bd –তে ভিজিট করা হয়। তখন অধিকাংশ সময় দেখা যায় ওই ওয়েবসাইট ডাউন হয়ে যায়। অর্থাৎ তাৎক্ষনিক ফলাফল পাওয়া সম্ভব হয় না। তাই বিকল্প হিসেবে প্রত্যেক বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকেও এ ফলাফল সংগ্রহ করা যায়। আর আমাদের শিক্ষা বিষয়ক সব থেকে আপডেট  পাবেন।

পি এস সি ফলাফল ২০১৯

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা একটি সরকারী পাবিলক পরীক্ষা যা প্রাথমিক বোর্ড বাংলাদেশের অধীনে নেওয়া হয়।
প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয় ১৭ নভেম্বর থেকে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল  সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত একযোগে সারাদেশে অনুষ্ঠিত হয়। প্রাথমিক পরীক্ষা এ মোট ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন  এবং ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। বলা হয়ে থাকে এটাই জুনিয়রদের মেধা যাচাইয়ের প্রথম পাবলিক পরীক্ষা। সরকার শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধির জন্যই এই উদ্যোগ নিয়েছে।
পঞ্চম শ্রেণিতে পাসের পরই শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সুযোগ পায়। তাই  প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী শিক্ষার্থীদের কাছে যেমন গুরুত্ব বহন করে তেমনি অভিভাবকদের মধ্যেও এ পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ।

প্রাথমিক সমাপনী পরীক্ষার পদ্ধতি

মূলত ছয়টি বিষয়ের প্রতিটি বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের মধ্যে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে বহুনির্বাচনি বা এমসিকিউ প্রশ্ন থাকলেও সম্প্রতি তা বাদ দেয়া হয়েছে। সৃজনশীল পদ্ধতিতে এ পরীক্ষা সিলেবাস ও প্রশ্ন প্রণয়ন করা হয়ে থাকে।

PSC Result 2019 বা পি এস সি ফলাফল প্রকাশ

জানা গেছে, নির্ধারিত তারিখে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট আনুষ্ঠানিকভাবে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এরপর তা শিক্ষা মন্ত্রানালয়ের ওয়েবসাইট সহ পৃথক পৃথক বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এছাড়া পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েও দুপুর ফলাফল দেখতে পারেন।
পিএসসি পরীক্ষার ফলাফল ২০১৯পিইসি পরীক্ষা পাশের হারঃ ২০১৮ সালে ছিলো ৯৭.৫৯ শতাংশ। এর মধ্যে পিইসি পরীক্ষা পরীক্ষায় জিপিএ-৫ পায় ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন। এর আগের বছর পি ই সি  ফলাফল বা পি এস সি ফলাফল পাসের হার ছিল- ৯৫.১৮ শতাংশ। পিএসসি পরীক্ষার ফলাফল ২০১৯  প্রকাশ হওয়া মাত্রাই এই ওয়েবসাইটের মাধ্যমে তা জানতে পারবেন।

ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯

২০১৮ সালের ইবতেদায়ী পরীক্ষার পাশের হার ছিলো ৯৭.৬৯ শতাংশ। আর  ইবতেদায়ী পরীক্ষার ফলাফলে মোট জিপিএ-৫ পেয়েছিলো ১২ হাজার ২৬৮ জন।
এর আগের বছর ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৭ এ পাশের হার ছিল  ৯২.৯৪ শতাংশ।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল ২০১৯

এবার আসা যাক প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বৃত্তির ফলাফল নিয়ে। পরীক্ষার ফলাফল প্রকাশের কয়েকমাসের মধ্যেই সাধারণত বৃত্তির ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।  তাই যেহেতু ইতিপুর্বে ডিসেম্বর মাসেই ফলাফল প্রকাশ হয়ে আসছে। তাই মার্চ বা এপ্রিল মাসের মধ্যেই প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তির প্রকাশ করা হতে পারে।  গত বছর ৩ এপ্রিল পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮ প্রকাশ হয়েছিলো। জানা গেছে, ২০১৮ সালের পিএসসি পরীক্ষাতে মোট বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।
সাধারণত প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার উপর ভিত্তি করে ট্যালেন্টপুলে  এবং সাধারণ কোটায় এ বৃত্তি দেয়া হয়ে থাকে। ২০১৮ সালে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল ৩৩ হাজার শিক্ষার্থী এবং সাধারণ কোটায় বৃত্তি পেয়েছিল ৪৯ হাজার ৫০০ জন  শিক্ষার্থী।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি)বৃত্তির ফলাফল ঘোষণা হয় যেভাবে

গত বছর সারাদেশের মোট সাত হাজার নয় শত আটাশিটি ইউনিয়ন বা পৌরসভার ওয়ার্ডের প্রতিটিতে ছয়টি (এরমধ্যে অবশ্যই তিন জন ছাত্র ও তিন জন ছাত্রী) হিসাবে সাত চল্লিশ হাজার নয়শত আটাশটি বৃত্তি এবং অবশিষ্ট এক হাজার পাঁচ শত বাহাত্তরটি বৃত্তি হতে প্রতিটি উপজেলা অথবা থানা থেকে আরও তিনটি ( অবশ্যই একজন ছাত্র এবং  একজন ছাত্রী ও এক জন উপজেলায় মেধা ভিত্তিতে) করে পাচ’শ দশটি উপজেলা বা থানায় এক হাজার পাঁচ ত্রিশটি সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে। এই হিসাবে মোট বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিলো বিরাশি হাজার পাঁচ শত।
সাধারন  দুই ভাগে পিএসসি ভাগ করা হয়। তা হলো ট্যালেনপুল বা মেধা বৃত্তি এবং সাধারণ বৃত্তি। পিএসসি পরীক্ষায়  সব বিষয়ে যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পান  তারা ট্যালেনপুল বা মেধা বৃত্তি পাবেন এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পাবেন তারা সাধারন বৃত্তি পাবেন বলে আশা করা যায়।
সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনাবেতনে পড়ালেখা সুযোগসহ মাসে তিনশত টাকা করে বছরে মোট তিন হাজার ছয়শত টাকা বৃত্তি পাবে এবং সাধারণ বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনাবেতনে পড়ালেখা সুযোগসহ মাসে দুশত পঁচিশ টাকা করে বছরে মোট দুই হাজার সাতশত টাকা বৃত্তি পাবে।  আর এই বৃত্তির মেয়াদ হবে ২০১৯ সালের জানুয়ারী থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত।

পি  এস সি ফলাফল দেখার নিয়ম / PSC Result 2019

সাধারণত দুইভাবে ফলাফল দেখা পি  এস সি ফলাফল দেখা যায়। প্রথমত অনলাইনে এবং দ্বিতীয়ত মুঠোফোনে এসএমএসের মাধ্যমে।

প্রাথমিক ও ইবতেদায়ি রেজাল্ট ২০১৯

সাধারণত ডাইরেক্টর অব প্রাইমারি এডুকেশন (DPE) এর নিজস্ব ওয়েবসাইটে পাবেন পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট পেতে www.dpe.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে প্রাথমিক সমাপনী ফলাফল ২০১৯ পাবেন। এই ওয়বেসাইটে গিয়ে পরীক্ষার নাম, সাল, বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার দিলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পিএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৯।

PSC Result 2019 দেখবো কীভাবে ? 

উপরে দেয়া অনলাইনে পদ্ধতিতে P S C রেজাল্ট পাওয়া ছাড়াও মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই আপনার পরীক্ষার ফলাফল পেতে পারেন।
মুঠোফোনে P S C রেজাল্ট ২০১৯ পেতে হলে প্রথমে আপনার মুঠোফোনের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন বড় হাতের অক্ষরে DPE তারপর একটি স্পেস দিয়ে লিখুন পিএসসি পরীক্ষার রোল নাম্বার এবং এরপর আবার আরও একটি স্পেস দিয়ে লিখুন পরীক্ষার বছর।  এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।
DPE<space> PSC Roll Number <space> 2019 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএম এসেই আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

ম্যাসেজে ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

আর ম্যাসেজে ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ পেতে একটি ভিন্নভাবে ম্যাসেজ টাইপ করতে হবে। এরজন্য যা করতে হবে তা হলো প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে বড় হাতের অক্ষরে DPE এর পরিবর্তে লিখতে হবে EBT তারপর একটি স্পেস দিয়ে লিখুন ইবতেদায়ী পরীক্ষার রোল নাম্বার এবং এরপর আবার আরও একটি স্পেস দিয়ে লিখুন পরীক্ষার বছর।  এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।
EBT<space> Roll Number <space> 2019 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএম এসেই আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন।

P S C পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন মার্কশিটসহ

পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট দুপুরের পরেই প্রকাশ করা হয়ে থাকে। PSC পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন মার্কশিটসহ দেখতে ওয়েবসাইটে বিকেলে পাওয়া যায়। যেখানে মার্কশিটসহ PSC পরীক্ষার ফলাফল ২০১৯ পাবেন। এই www.dpe.gov.bd ওয়বেসাইটে গিয়ে পরীক্ষার নাম, সাল, বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার দিলেই P S C পরীক্ষার ফলাফল ২০১৯ মার্কশিটসহ পাবেন।

PSC পুনঃনিরীক্ষণের ফলাফল 2019

সাধারণত পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর যদি কোন শিক্ষার্থী মনে করেন তিনি কাঙ্ক্ষিত ফলাফল পান নাই তবে তিনি খাতা চ্যালেজ করতে পারেন। অনেক সময় ফলাফল পুনঃনিরীক্ষার জন্য আবেদন করে তা সংশোধিত ফলাফল আকারে প্রকাশ করা হয়ে থাকে।

PSC Result 2019 পুনঃনিরীক্ষণের পদ্ধতি

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষা করবেন যেভাবে সেটা অনেকেই জানতে চান। PSC ফলাফলের পুনঃনিরীক্ষণের পদ্ধতি নিচে তুলে ধরা হলো।
২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২৪ ডিসেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষা আবেদনের সময়সীমা দেয়া হয়  ৮ জানুয়ারি ২০১৯। তাই ফলাফল প্রকাশের পরে নির্ধারিত তারিখের মধ্যে উত্তরপত্র পুনঃনিরীক্ষার জন্য আবেদন করতে হয়। আর পিএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জের আবেদন ফি বাবদ টেলিটক সিমের মাধ্যমে প্রতি বিষয়ে পরিশোধ করতে হয়  ১৯৮ টাকা।

PSC ফলাফল পুনঃনিরীক্ষণ করবেন যেভাবে

প্রথমেই জানিয়ে রাখি শুধুমাত্র টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে PSC ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করা যাবে। আবেদন করতে প্রথমে যা করতে হবে তা হলো আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন বড় হাতের অক্ষরে DPRSC এবং এরপর একটি স্পেস দিয়ে লিখুন Student ID এবং আরও একটি স্পেস দিয়ে আবেদন ইচ্ছুক বিষয়ের Code No. লিখুন। তারপর পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে।
উদাহরণঃ DPRSC 1120176030802689 111 লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।
যদি একাধিক বিষয়ের খাতা চ্যালেঞ্জ করতে চান তবে একটি বিষয়ের কোড লেখার পর কমা দিয়ে আরেকটি বিষয়ের কোড লিখুন।
উদাহরণঃ DPRSC 1120176030802688 111, 113, 115 লিখে পাঠিয়ে দিন  16222 নম্বরে।
ফিরতি ম্যাসেজে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর প্রদান করা হবে। আবেদনে  সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন_
DPRSC<space> YES <space> PIN No <space> Contact No লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।

Tag: পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯,  পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯, পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯, পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯, পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯,পি এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯,মার্কশীট সহ পি এস সি রেজাল্ট ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,ইবতেদায়ী পরীক্ষার ফলাফল ২০১৯,৫ম শ্রেনীর ফলাফল ২০১৯,psc রেজাল্ট ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী রেজাল্ট ২০১৯,                             
Previous Post Next Post